চট্টগ্রাম বন্দরে কনটেইনার জট হ্রাসকরণ, বন্দর এলাকার বাইরে থেকে এফ,সি,এল, কনটেইনার সরবরাহের মাধ্যমে দ্রুত পণ্য খালাস এবং বাণিজ্য ত্বরান্বিতকরণের জন্য সরকার প্রাইভেট কনটেইনার ফ্রেইট ষ্টেশন (CFS) বা ইনল্যান্ড কনটেইনার ডিপো (ICD) স্থাপনে বেসরকারী খাতকে উৎসাহিত করছে।
নির্ধারিত কম ঝুঁকিপূর্ণ পণ্য (জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক নির্ধারিত) এবং খালি কনটেইনার মজুদ ও কাস্টমস আনুষ্ঠাণিকতা পরিপালনপূর্বক তা আনস্টাফিং/ডেলিভারী প্রদানের জন্য জাতীয় রাজস্ব বোর্ড উপযুক্ত বেসরকারী অপারেটরগণকে CFS/ICD লাইসেন্স প্রদান করেছে। কার্যক্রম পরিচালনার জন্য এই সকল প্রাইভেট আইসিডি/কনটেইনার ফ্রেইট ষ্টেশনসমূহকে জাতীয় রাজস্ব বোর্ড, নৌপরিবহণ মন্ত্রণালয়, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, পরিবেশ অধিদপ্তর এবং সংশ্লিষ্ট অন্যান্য সরকারী দপ্তর হতে অনুমতি সংগ্রহ করতে হয়। কাস্টম হাউস হতে ওয়্যারহাউস লাইসেন্স প্রাপ্তির জন্য বেসরকারী অপারেটরগণকে নিম্নবর্ণিত শর্তাদি পূরণ করতে হয়:
১। বন্দরের ২০ কিলোমিটারের মধ্যে অবস্থিত হতে হবে।
২। কাস্টমস কর্মকর্তাদের ব্যবহারের জন্য যথাযথ অফিস/ব্যবস্থাপনা থাকতে হবে।
৩। কনটেইনার হ্যান্ডলিং-এর জন্য প্রয়োজনীয় সুযোগ সুবিধার ব্যবস্থা, যেমন, ফর্ক লিফট, ক্রেন, স্ট্র্যাডল ক্যারিয়ার ইত্যাদি।
৪। সুরক্ষিত গুদাম (ওয়্যারহাউস) এবং সিসিটিভি ক্যামেরাসহ ভালো নিরাপত্তা ব্যবস্থা।
ইনল্যান্ড কনটেইনার ডিপো (ICD)/কনটেইনার ফ্রেইট ষ্টেশন (CFS) হিসেবে লাইসেন্স প্রাপ্তি এবং কার্য পরিচালনা বিষয়ে ইস্যুকৃত জাতীয় রাজস্ব বোর্ডের আদেশ ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন।
বন্দর হতে প্রাইভেট আইসিডি-তে কনটেইনারজাত আমদানি মালামাল স্থানান্তরের অনুমতি প্রাপ্তির জন্য চালানটির ঋণপত্রে (Letter of credit) এবং বিল-অব-ল্যাডিং (Bill of lading)-এ সংশ্লিষ্ট প্রাইভেট ইনল্যান্ড কনটেইনার ডিপোর নাম উল্লেখ থাকতে হবে।
প্রাইভেট আইসিডি/সিএফএস তিনটি প্রধান কার্যক্রম সম্পাদন করে থাকে:
১। জাতীয় রাজস্ব বোর্ড নির্ধারিত পণ্যের আমদানি কনটেইনার হ্যান্ডলিং (নিম্নহারের ৩৭ টি আমদানি পণ্য, যার তালিকা নিম্নে প্রদত্ত)।
২। রপ্তানি পণ্য ভর্তি সকল কনটেইনার হ্যান্ডলিং।
৩। খালি কনটেইনারের মজুদ ও ব্যবস্থিতকরণ।
প্রাইভেট আইসিডি-এর মাধ্যমে খালাসের জন্য অনুমতিপ্রাপ্ত আমদানি পণ্যসমূহ হচ্ছে:
প্রাইভেট আইসিডিসমূহে কনটেইনার ডেলিভারী নেয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট শিপিং এজেন্ট এবং চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ হতে অনাপত্তি সংগ্রহ করতে হয়।
আমদানি পণ্য চালানের ব্যবস্থিতকরণ: চট্টগ্রাম বন্দর হতে প্রাইভেট আইসিডি বা অফ-ডকে আমদানি পণ্য চালানবাহী কনটেইনার অন-চেসিস ডেলিভারী দেয়ার পূর্বে সংশ্লিষ্ট বন্দর গেইটে তা স্ক্যান করা হয়। ঝুঁকি-ব্যবস্থাপনা পদ্ধতি অনুসরন করে ’অফ-ডক’- এ আমদানি পণ্য চালানের কায়িক পরীক্ষা করা হয়। কাঁচা তুলা (raw cotton) এর ক্ষেত্রে চট্টগ্রাম চেম্বার অব কমার্স প্রবর্তিত LMD system প্রয়োগপূর্বক প্রাইভেট আইসিডি-তে ওজন পরিমাপ করা হয়। অত:পর চট্টগ্রাম কাস্টম হাউসে উক্ত চালানসমূহের শুল্কায়ন করা হয় এবং ’রিলিজ অর্ডার’ ইস্যূ করা হয়। তারপর পণ্য ’অফ-ডক’ হতে খালাস এবং সরবরাহ করা হয়।
রপ্তানি আনুষ্ঠাণিকতা: প্রাইভেট আইসিডি-তে কর্মরত কাস্টমস কর্মকর্তাগণ রপ্তানিতব্য পণ্য চালানের কায়িক পরীক্ষা (প্রযোজ্য ক্ষেত্রে) এবং পণ্যের স্টাফিং কাজের তত্ত্বাবধান করে থাকে। রপ্তানি শুল্কায়ন চট্টগ্রাম কাস্টম হাউসে সম্পাদন করা হয়। প্রাইভেট আইসিডি-র আনুষ্ঠাণিকতা সম্পাদন শেষে পণ্য বোঝাই কনটেইনারসমূহ বন্দর এলাকায় প্রবেশ করানো হয় এবং বন্দরে বাকী আনুষ্ঠাণিকতাসমূহ শেষে করে রপ্তানিতব্য পণ্য জাহাজজাত করা হয়।
খালি কনটেইনার ব্যবস্থিতকরণ: বন্দর এলাকা বা প্রাইভেট আইসিডি হতে পণ্য চালান খালাস দেয়ার পর সংশ্লিষ্ট শিপিং এজেন্ট খালি কনটেইনারসমূহ তাদের মনোনীত ডিপো বা কনটেইনার ফ্রেইট স্টেশনে (CFS) নিয়ে জমা রাখে। এ সকল খালি কনটেইনার এর মধ্য হতে কিছু কনটেইনার রপ্তানিতব্য পণ্য বোঝাইয়ে ব্যবহৃত হয় এবং অবশিষ্ট খালি কনটেইনার পুন:রপ্তানি করা হয়। আবার, নির্দিষ্ট সময়সীমার মধ্যে খালি কনটেইনারসমূহ উক্ত উপায়ে ব্যবস্থিত না হলে তা নিলামের মাধ্যমে নিষ্পত্তি করা হয়।